খোলা জানালা

‘আমাদের কলিজা এত সহজে পরকালের বাসিন্দা হবে ঘুন্নাক্ষরেই টের পাইনি’

বড়লেখায় আপন ভাতিজা আরিয়ানকে হারিয়ে হ্রদয়স্পর্সি এক স্ট্যাটাস দিয়েছেন ফয়সল আহমদ নামের এক ব্যক্তি। তার এই স্ট্যাটাসটি ইতিমধ্যে হ্রদয়ে আঘাত করেছে অনেক নেটিজনের।সেই পোষ্টের নিচে গিয়ে তারা নানা মন্তব্য করছেন। বিয়ানীবাজার টাইমসের পাঠকদের জন্য স্ট্যাটাস টি নিচে তুলে ধরা হলো:-

৩ টি ছবি দেখতে পাচ্ছেন,প্রথমটি হল আরিয়ান,আরমানের ছবি,দ্বিতীয় ছবিটি হল আরিয়ানের লাশের। শুয়ে আছেনচিরনিদ্রায়, যে আর এই ইহজগতে আমাকে ডাকবেনা বড় আব্বু বলে। কলিজা ফেটে যাচ্ছে আমার। কিছুই বলার ভাষা নেই আমার।আর তৃতীয় ছবিটি হল আব্বার করর ও আরিয়ানের কবর।

দুনিয়ার জিন্দেগীতো হল এমনই কখনও কে কবরের বাসিন্দা হব তা একমাত্র মহান আল্লাহপাকই জানেন। আমাদের কলিজা আরিয়ান এত সহজেই যে পরকালের বাসিন্দা হয়ে যাবে তা ঘুন্নাক্ষরেই টের পাইনি। পৃথিবীতে সবকিছুই অনিশ্চিত কিন্তু মৃত্যু নিশিত তবে কার কখন হবে সেটা আমরা কেউই জানিনে।

আরিয়ান ছিল আমাদের পরিবারের সবার কলিজার টুকরু।বয়স আর কত,সবেমাত্র ৩ বছর। আমাকে যখন দেখত তখনই বড় আব্বু বড় আব্বু বলে কাছে আসত। মাজে মাজে এমন বায়না ধরত কোলে না নিলেই মানতনা। প্রতিদিন যখন বাড়ী থেকে ফার্মেসির উদ্দেশ্যে বের হতাম তখন আরিয়ান প্রথমেই গেইটে এসে বলত বড় আব্বুকে আজ বাজারে যেতে দিব না। মাজে মাজে এমন হতো আমার কোন বুজই আসতনা, তখন ওর মাকে ডাক দিতাম, ওর মা এসে নিয়ে যেত।আমি যখন সকালে সবজিখেতে যেতাম তখন আমার পাশেপাশে থাকত সে। বিভিন্ন রকম দুষ্টুমি করত।ওর হাসিমাখা মুখটি ছিল হৃদয় নিংড়ানো,অমলিন। আমি বাড়িতে যাওয়ার পর ও আমার পকেট চেক করত কিছু এনেছি কিনা।

কিন্তু আফসোসের বিষয় হল সেই আরিয়ান আজ আর আমাদের মাজে নেই। ওরা ছিল জমজ দুই ভাই। আরিয়ান, আরমান।তাদের জন্ম সিজারের মাধ্যমে হয়েছে সিজার হয়েছিল সিলেট ওয়েমেনস মেডিকেল কলেজ হাসপাতালে।গতকাল বৃহস্পতিবার ছিল আমাদের পরিবারের জন্য দুঃসময় কষ্টকর একটি দিন।আমাদের পরিবারের কোন পুরুষ সদস্য বাড়িতে ছিলনা।আমার ২ ভাই Nurul Islam ও ডা. ফরিদ আহমেদ গাংকুলে এক মামার জানাযাতে গিয়েছিল।ছোট ভাই Kawsar Ahmed Raz স্হানীয় মাঠে ক্রিকেট খেলা ছিল।সে ঐখানে ছিল। আমি সকাল ৯.০০ টার দিকে নাস্তা করে কিছু জরুরী কাজ থাকায় ফার্সিতে চলে আসি। আসার সময় দেখে এসেছি আরিয়ান, আরমান ডাইনিং রুমে বসে নাস্তা করছে।আমি এদেরকে সালাম দিয়ে ভালমন্দ জিজ্ঞেস করে এসেছি।কিন্তু কে জানত এটাই আরিয়ানের সাথে এ জীবনের শেষ কথা।

আমি ১২ টার সময় বাড়িতে যাবার পরিকল্পনা ছিল।বাড়িতে গিয়ে সবজিখেতে ঔষধ মেরে গোসল করে, খাওয়াদাওয়া করে ফার্মেসিতে চলে আসব।কিন্তু মানুষ ভাবে এক, হয় আরেক। আমি ১ টার দিকে ফার্মেসী বন্ধ করে বাজার যখন পের হয়ে এসেছি, তখন বাড়ি থেকে ফোন আসল আরিয়ান পুকুরে পড়ে গেছে, সাথে সাথে আমি বেক হয়ে এসে সিএনজি নিয়ে বাড়িতে গিয়ে যা দেখলাম তাতে আমার চক্ষু চড়কগাছ।গিয়ে দেখি সে আর এই জগতে নেই। চলে গেছে মহান রবের কাছে।তবুও পরিবারের সবাইকে সান্ত্বনা দেবার জন্য হাসপাতালে নিয়ে গেলাম। আর আত্মীয়স্বজনের কাছে ওরা মৃত্যুর খবর পৌছাতে লাগলাম।কিন্তু একজনকে বলারমত সাহস আমার ছিল না, সে ওর জন্মদাতা পিতা Ali Ahmed কে। আমরা ৪ ভাইয়ের মধ্যে কারো সাহস ছিল ওর আব্বুকে আরিয়ানের মৃত্যুর খবর দেবার।শেষ পর্যন্ত আমাদের মাকে বললাম তুমিই বল ওর বাবাকে।শেষ পর্যন্ত আমাদের মাই বললেন ছেলেকে উনার নাতি আরিয়ানের মৃত্যুর খবরটি। হঠাৎ এমন খবরের জন্য কেউকি প্রস্তুত থাকে।

আত্মীয়স্বজন সবাইকে জানানো হল,সবাই আসলেন।এশার নামাজ পরে ওর জানাযা হলো,জানাযা পড়ে চিরদিনের জন্য রেখে আসলাম কবরে কলিজাকে। কিছুতেই নিজেকে সান্তনা দিতে পারছিলাম। মনে পাথর বেধে নিয়ে ওকে কবরে রেখে আসলাম। হৃদয়ের গহীনে ক্ষত সৃষ্টি হয়ে গেল, সে ক্ষত জীবনে কখনও শুকাবেনা। যেখান থেকে কেউ কোনদিন ফেরত আসেনি হে মহান আল্লাহ আপনি আমাদের কলিজা আরিয়ানকে বেহেশতের সর্বোচ্ছ মোকাম দান করুন এবং আমাদের পরিবারের সবাইকে বিশেষ করে ওর পিতামাতাকে ধৈর্য্য ও সবর করার তাওফিক দান করুন। সন্তান যে হারায় সেই বুজে এ ব্যাথা কত কষ্টকর ও বেদনাদায়ক।

আমিন ইয়া আল্লাহ

আমিন।

Back to top button