আন্তর্জাতিক

৫ লাখ ছাড়ালো যু ক্তরাষ্ট্রে মৃ তের সংখ্যা, জাতির উদ্দেশে বাইডেনের ভাষণ

নিউজ ডেস্ক- করো নাভাই রাসের মহামা রিতে যু ক্তরাষ্ট্রে মৃ তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের যে কোনও দেশের চেয়ে এই সংখ্যা সবচেয়ে বেশি। এই উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এই নিষ্ঠুরতাকে ভাগ্য হিসেবে মেনে নেওয়া যাবে না বলে উল্লেখ করে তিনি ভাই রাস ঠেকাতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। এছাড়া মৃ তদের স্ম রণে হোয়াইট হাউজের বাইরে মোমবাতি প্রজ্জ্বলনের এক আয়োজনে যোগ দেন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট। মৃ তদের স্ম রণে আগামী পাঁচদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দেন প্রেসিডেন্ট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রায় এক বছর ধরে চলা করো নাভাই রাসের মহামা রিতে সবচেয়ে বেশি আ ক্রান্ত ও মৃ তের দেশ যু ক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত দুই কোটি ৮১ লাখ মানুষের করো না শনাক্ত হয়েছে। করো নায় মৃ তের সংখ্যা নতুন মাইলফলকে পৌঁছানো ঘিরে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত ২০ জানুয়ারি দায়িত্ব নেওয়া প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আজ আমি সব আ মেরিকানকে স্ম রণ করতে বলছি। স্ম রণ করুন যাদের হারিয়েছি আর যাদের ফেলে এসেছি।’ বক্তব্যের শুরুতেই জো বাইডেন বলেন করো না মহামা রিতে মৃ তের সংখ্যা প্রথম ও দ্বিতীয় বিশ্বযু দ্ধ এবং ভিয়েতনাম যু দ্ধে মোট নি হতের চেয়েও বেশি।

বাইডেন বলেন, ‘আম রা প্রায়শই শুনতে পাই মানুষদের সাধারণ আ মেরিকান বলা হচ্ছে। এমন কিছু নেই। তাদের নিয়ে সাধারণ কিছুই ছিলো না। যাদের হারিয়েছি তারা সবাই অসাধারণ। তারা প্রজন্ম চালিয়েছে। আ মেরিকায় জন্ম নিয়েছে, আ মেরিকায় অ ভিবাসী হয়েছে।’

উল্লেখ্য, জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগের দিন ১৯ জানুয়ারি করো নায় মৃ তের সংখ্যা চার লাখ ছাড়িয়ে যায়। এর এক মাসেরও কম সময়ের মধ্যে নি হতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেল।

Back to top button
error: Alert: Content is protected !!