সুনামগঞ্জ

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযু'ক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাস

নিজস্ব প্রতিবেদক,সুনামগঞ্জ :বিশ্ববিদ্যালয়ের সেন্ডিকে'টে স্পিকার কর্তৃক দুজন সংসদ সদস্য মনোনয়নের বিধান রেখে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযু'ক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০ পাস করেছে সংসদ। সুনামগঞ্জ-৪ আসনের এমপি পীর ফজলুর রহমান মিসবাহ এই বিধানটি আইন সংযু'ক্ত করার প্রস্তাব করলে তা গৃহীত হয়। এর ফলে হাওর অঞ্চলের বহুল কাঙ্খিত সুনামগঞ্জে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন পূরণ হলো।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে বিলটি সংসদে স্থিরকৃত আকারে কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে বিলটির ওপর আনীত দশটি সংশোধনী গ্রহণ করা হয়। তবে অন্য সংশোধনী বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়। গত ৭ সেপ্টেম্বর ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযু'ক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ সংসদে উত্থাপিত হয়।গত ২ মা'র্চ বিলটি মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এই আইনটি পাসের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি চালু হলে দেশে বিজ্ঞান, প্রযু'ক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ২০টি।

বিলে সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন ও সংজ্ঞাসহ ৫৫টি ধারা রয়েছে। এর মধ্যে চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও কোষাধ্যক্ষ নিয়োগসহ তাদের দায়িত্ব ও কর্তব্য বর্ণনা করা হয়েছে। এছাড়া সিন্ডিকেট গঠন, একাডেমিক কাউন্সিল গঠন ও অর্থ কমিটি গঠন স'ম্পর্কিত ধারায় সে সব বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

বিলটির উদ্দেশ্য ও কারণ-সম্বলিত বিবৃতিতে বলা হয়, উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা, পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতির পরিপ্রেক্ষিতে সুনামগঞ্জ জে'লায় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযু'ক্তি বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!