আন্তর্জাতিক

লকডাউনের কারণে মা’রা যেতে পারেন ৭৫ হাজার ব্রিটিশ-ডেইলি মেইল

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটেনের বিজ্ঞানীদের পরাম’র্শক সংস্থা-স্যাগ এর নতুন একটি জ’রিপে উঠে আসে, হাসপাতাল এবং বৃদ্ধাশ্রমগুলোতে এলোমেলো পরিস্থিতির কারণে এ বছরের মা’র্চ থেকে এপ্রিল পর্যন্ত ১০ হাজার মানুষ মা’রা গিয়েছেন। গবেষণায় বলা হয়, জরুরি চিকিৎসা সহায়তা ও সেবা না হলে আরো ২৬ হাজার ব্রিটিশ প্রা’ণ হারাতে পারেন। ডেইলি মেইল

এই নথিতে আরো উঠে আসে, ক্যান্সার আ’ক্রান্ত রোগীরা ডায়াগনসিস করাতে না পারায়, রোগের অ’পারেশন না হওয়ায় এবং অর্থনৈতিক মন্দার কারণে স্বাস্থ্যখাতে প্রভাব পড়ায় আগামী ৫ বছরে আরো ৩১ হাজার ৯০০ জন মা’রা যেতে পারেন। এর মধ্যে ১২ হাজার ৫০০ জন অ’পারেশন বাতিল হওয়ায় এবং ১ হাজার ৪০০ জন ক্যান্সারের ডায়াগনসিস করাতে না পারায় প্রা’ণ হারাতে পারেন। এবং বৃদ্ধাশ্রমগুলোতে করো’না আ’ক্রান্ত না হয়ে শুধুমাত্র চিকিৎসা জনিত কারণে মা’রা যেতে পারেন ১৬ হাজার।

গবেষণা মতে, যদি কিছুতেই ভাই’রাস সংক্রমণ নিয়ন্ত্রণে আনা না যায় তবে ব্রিটেনেই কোভিড-১৯এ ৪ লাখের বেশি প্রা’ণ হারাতে পারেন।

তবে কর্তৃপক্ষ লকডাউনের ইতিবাচক দিকও তুলে এনেছে। দেখা গেছে লকডাউনের কারণে বাতাসের মানের উন্নতি হয়েছে এবং সড়ক দূর্ঘটনা কমে এসেছে। লকডাউনের কারণে বছর সড়ক দূর্ঘটনায় মৃ’ত্যুর সংখ্যা ১ হাজার হ্রাস পেতে পারে। সেই সঙ্গে স্বাস্থ্যকর জীবন-যাপন বেছে নেয়ার জন্য বাঁচতে পারে ৪ হাজার প্রা’ণ।

আগামী ২৩ মা’র্চ সর্বপ্রথম ব্রিটেনে লকডাউন আরোপ করা হয়। এরপর জুন থেকে দফায় দফায় বিধি-নিষেধ তুলে নেয়া হলেও মধ্য-সেপ্টেম্বর থেকে করো’নার দ্বিতীয় মাত্রার সংক্রমণ দেখা দেয়া নতুন করে লকডাউন আরোপ করা হয়েছে।

 

Back to top button
error: Alert: Content is protected !!