আন্তর্জাতিক

ব্রিটেনে ৮ মা র্চ থেকে খুলছে স্কুল

দীর্ঘদিন ধরে চলা লকডাউন আস্তে আস্তে তুলের নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। মোট চার ধাপে লকডাউন তোলা হবে। এর প্রথম ধাপে ৮ মা র্চ খুলে দেয়া হবে স্কুল। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। খবর বিবিসির

এক বিবৃতিতে বরিস জনসন বলেন, ‘শি শুদের স্কুলে ফিরিয়ে আনা সবসময়েই আমাদের প্রথম লক্ষ্য। তাদের শিক্ষা এবং মানসিক ও শারীরিক সুস্থতার জন্য যা সবচেয়ে জরুরি। পাশাপাশি, সাধারণ মানুষ যাতে ফের প্রিয়জনদের সঙ্গে মেলামেশা করতে পারেন, তা-ও আম রা দেখছি।’

প্রথম ধাপে দু’ভাগে লকডাউন তোলা হবে বলে পরিকল্পনা করেছে সরকার। ৮ মা র্চ থেকে খুলে দেওয়া হবে সব স্কুল। পাশাপাশি দু’জন ব্যক্তি একসঙ্গে পার্কে বা কফি খেতে বা পিকনিক করতে যেতে পারবেন। দ্বিতীয় ভাগে ২৯ মা র্চ থেকে বাড়ির বাইরে দেখা করতে পারবেন ছ’জন বা দু’টি আলাদা বাড়ির বাসিন্দারা। বাইরে বেরিয়ে টেনিস ও বাস্কেট বল খেলার অনুমতি দেওয়া হবে বড়দের পাশাপাশি ছোটদেরও।

৮ মা র্চ থেকে ইংল্যান্ডের কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে প্রতিদিন এক জন করে আত্মীয় বা বন্ধু দেখা করতে পারবেন। মনে করা হচ্ছে, ২৯ মা র্চ থেকে নিজের এলাকার বাইরে ফের পা রাখতে পারবেন বাসিন্দারা। তবে রাত কা টানো চলবে না বাইরে।

লকডাউন তোলার দ্বিতীয় পর্যায়ে খোলা হবে দোকানপাট। পাব ও রেস্তরাঁগুলোতে বাইরে বসে পানাহার করা যাবে। মে মাস থেকে খেলাধুলা ও গানবাজনার অনুষ্ঠান চালু হবে। তবে প্রয়োজন না-হলে বাড়ি থেকে অফিসের কাজ করার চালু থাকবে এখনও এবং আন্তর্জাতিক সফর বন্ধ রাখা হবে।

ধাপে ধাপে লকডাউন তোলার এই গোটা প্রক্রিয়ায় নজর রাখবে প্রশাসন। সঙ্গে চলবে টিকাকরণের কাজও। সরকার আশা করছে, মে মাসের মধ্যে ব্রিটেনের প্রত্যেক প্রাপ্তবয়স্ককে টিকা দেওয়া সম্ভব হবে।

Back to top button
error: Alert: Content is protected !!