আন্তর্জাতিক

ব্রিটেনে গাড়ী চালানোর সময় মোবাইল ব্যবহার করলেই লাইসেন্স বাতিল

গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহারের ফলে ব্রিটেনে সড়ক দুর্ঘ’টনায় প্রা’ণহানির সংখ্যা বেড়েই চলছে।গত বছর ৬৩৭টি সড়ক দুর্ঘ’টনায় ১৮ জনের মৃ’ত্যু হয়েছে। ১৩৫ জন গুরুতর আ’হত অবস্থায় জীবন জা’পন করছেন। আর যারা বেঁচে আছেন তারাও বিভিন্ন ধরনের মানুষিক সমস্যায় ভুগছেন।

এই কারনেই এখন থেকে গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা বললে, ট্যাক্সম্যাসেজ পাঠালে কিম্বা ফটো তুললে সাথে সাথে ড্রাইভা’রের লাইসেন্স বাতিল করা হবে।

তবে ড্রাইভ-থ্রোতে টেকওয়ের অর্থ প্রদানে মোবাইল ব্যবহার করা যাবে। এছাড়া চালকরা হ্যান্ড-ফ্রি ডিভাইস ব্যবহার করতে সক্ষম হবেন বলে পরিবহন দফতর জানিয়েছে।
বর্তমানে গাড়ি চালানোর সময় ফোন কল করা এবং পাঠ্য বার্তা প্রেরণ নিষিদ্ধ। কিন্তু রোড় মিনিস্টার চাচ্ছেন একেবারেই নিষিদ্ধ করা হোক

ন্যাশনাল পু’লিশ চীফ, কাউন্সিল লিডার ফর রোড এবং পু’লিশ চীফ অফ কনস্টেবল আন্থনি ব্যাহ্যাম বলেন, “গাড়ী চালানো অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করা সবচাইতে মা’রাত্মক। কেননা ফোন কলের মাধ্যমে মাইন্ড অন্যমনস্ক হয়ে যায়। এতে গাড়ী এ্যাক্সিডেন্টে শুধু নিজের জীবন নয় অন্যদের জীবন ও মা’রাত্মকভাবে ক্ষতি হয়। এই জন্য এখন থেকে যে কেউ গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার করলে তার ড্রাইভিং লাইসেন্স বাতিল করা হবে।”

দি ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্ট থেকে বলা হয়েছে চালক গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা, টেক্সম্যাসেজ অথবা ফটো তুললে তার লাইসেন্স বাতিল হয়ে যাবে।

রোড মিনিস্টার বারোনেস ভ্যারী বলেন, “হাতে ফোন নিলেই বা ব্যাবহার করলে সেই সব রিস্কি ড্রাইভা’রকে অবশ্যই শা’স্তি পেতে হবে।”

অনেকেই গাড়ী চালানো অবস্থায় ফোনে কথা বলেন, গেইম খেলেন, ফটো তুলেন এতে করে প্রতিদিনই নতুন নতুন এ্যাক্সিডেন্ট হচ্ছে। এসব এ্যাক্সিডেন্ট কমাতেই এই আইন করা হয়েছে। এখন থেকে সকল ড্রাইভা’রকে অ’তি সাবধানতার সাথে গাড়ী চালাতে হবে। নতুবা আপনার লাইসেন্স বাতিল হতে পারে।

তবে ডেলিভা’রী ড্রাইভা’র এবং টেকওয়ে ড্রাইভা’ররা এই আইনের আওতায় পরবে না কিন্তু তাদেরকেও আরো সতর্কতার সাথে ড্রাইভ করতে হবে এবং কথা বলতে হয়েছে।

গাড়ী ড্রাইভা’রদের জন্য নতুন আইন হচ্ছে।
১/ গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার করা যাবে না। এমন কি স্যাটন্যাভ ও ব্যাবহার আইনগত দ’ন্ডনীয়।
২/গাড়ী চালককে গাড়ীতে উঠে প্রথমে ফোন নিউট্রিশন বা অফ অথবা সাবধানে রাখতে হবে। ভুলেও যেন ব্যাবহার না করা হয়।

৩/পু’লিশকে ক্ষমতা দেওয়া হয়েছে। গাড়ী চালানো সময় ফোন ব্যাবহার অবস্থা ধরতে পারলে আপনার লাইসেন্স রেখে ধন্যবাদ জানাতে পারবেন।
৪/ ক্যামেরায় আপনাকে দেখে পরবর্তী সিগনালে বা পরবর্তী স্টপে যেখানে পাবে সেখান থেকে লাইসেন্স নিয়ে যেতে পারবেন।
৫/ অনেক ক্ষেত্রে পু’লিশ আপনাকে জ’রিমানা বা পয়েন্ট নিয়ে যেতে পারবেন।

পু’লিশ রবোস্ট অ্যাকশনে থাকবে । গাড়ী চালানো অবস্থায় হাতে মোবাইল ফোন নিলেই ক্যামেরায় দেখা যাবে। তাদের কাজ থেকে কোন রকম অজুহাত ছাড়াই লাইসেন্স বাতিল করতে পারবেন।

আরএসি হেড অফ রোড পলিসি -নিকোলাস লেইজ নতুন এই আইন কে স্বাগত জানিয়ে বলেন, “বেশীর ভাগ এ্যাক্সিডেন্ট ই হয় ফোনে কথা বলা, ছবি তোলা এমন কি ট্যাক্সম্যাসেজ পাঠানোর সময়।এই নতুন আইনের ফলে গাড়ী চালানো অবস্থায় ফোন ব্যাবহার বন্ধ হবে।এতে এ্যাক্সিডেন্ট কম হবে । আইন বাস্তবায়ন হলে বহু লোকের জীবন বেঁচে যাবে।”

Back to top button
error: Alert: Content is protected !!