বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে দুর্গাপূজাকে কেন্দ্র করে প্রতিমা তৈরিতে ব্যাস্ত কারিগরিরা

নিজস্ব প্রতিবেদক: সনাতন ধ’র্মাবলম্বীদের সবচেয়ে বড় ধ’র্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। প্রতিবছর এই উৎসব পালন করার জন্য মুখিয়ে থাকেন সনাতন ধ’র্মাবলম্বীরা। এবার করো’না ভাই’রাসের কারনে সীমিত পরিসরে বিয়ানীবাজারের ৪৩ টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। ২২ অক্টোবর দেবীর ষষ্টাদি কল্পারম্ভ এবং সায়ংকালে দেবীর বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসবের সূচনা ঘটবে।

এদিকে দুর্গাপূজাকে সামনে রেখে বিয়ানীবাজারে মন্ডপ গুলোতে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় পার করছেন কারিগররা। তারা জানান, করো’নার কারনে বিগত বছরের তুলনায় এবার কাজের চাপ কম থাকলেও ধ’র্মীয় এই উৎসবের অংশ হতে পেরে তারা আনন্দিত।

উপজে’লায় ৪৩টি মন্ডপের মধ্যে ৩৪টি সার্বজনীন ও ৯টি ব্যক্তিগত পূজা মন্ডপ রয়েছে। এসকল মন্ডপে নিরাপত্তা রক্ষায় পু’লিশ বিভিন্ন স্তরের নিরাপত্তা বলয় গ্রহণ করেছে। যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে পু’লিশ প্রশাসন থেকে ইতোমধ্যে রুটিন মাফিক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রসিদ্ধ পঞ্জিকা অনুযায়ী ২২ অক্টোবর শ্রী শ্রী শারদীয়া দুর্গা দেবীর নবপত্রিকায় প্রবেশ, স্থাপন, ২৩ অক্টোবর সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তামি বিহিতপূজা প্রশস্তা। ২৪ অক্টোবর দুর্গোদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ। মহাষ্টী বিহিত পূজা, সন্ধিপূজা, বলিদান। ২৫ অক্টোবর মহানবমী বিহিত পূজা। ২৬ অক্টোবর দেবীর দশমী বিহিত পূজা, সমাপনান্তে বিসর্জন প্রশস্থা, বিজয় দশমী কৃত্য, বিসর্জনান্তে অ’পরাজিতা পূজা।

সব ঠিক থাকলে সীমিত পরিসরে এবারের দুর্গোৎসব পালনের জন্য প্রস্তুত বিয়ানীবাজারের সনাতন ধ’র্মালম্বীরা।

Back to top button
error: Alert: Content is protected !!