আন্তর্জাতিক

বাংলাদেশীদের জন্য ইউকে স্টুডেন্ট ভিসায় পরিবর্তন আসছে ৫ অক্টোবর, আসছে কাজের সুবিধা

ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য বৃটেনের স্টুডেন্ট ভিসার বিধিতে বেশ কিছু পরিবর্তন এনেছে হোম অফিস। অন্য ভিসা ক্যাটাগরি থেকে স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ রেখে নতুন বিধিতে বলা হয়েছে, এক বছর যাবত অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীদের মেইনটেন্যান্স ফান্ড দেখাতে হবে না। একই সাথে স্টুডেন্ট ভিসার ৮ বছরের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া হচ্ছে পিএইচডি শিক্ষার্থীদের জন্য। পোস্ট স্টাডি শেষে চাকরির প্রস্তাব পেলে সেখানে যোগ দিতে পারবেন বিদেশী শিক্ষার্থীরা ইংলিশ টেস্টের বাধ্যবাধকতার বিষয়টিও সংশ্লিষ্ট কলেজের ওপর ছেড়ে দিয়েছে হোম অফিস।

ইউরোপীয় এবং ইউরোপের বাইরের দেশ থেকে আসা শিক্ষার্থীদের একই নিয়মে স্টুডেন্ট ভিসার আবেদন করার বিধি ঘোষণা দিয়ে ১০ সেপ্টেম্বর হোম অফিস জানিয়েছে, বাংলাদেশ সহ ইউরোপীয় ইউনিয়নের বাইরের শিক্ষার্থীদের ক্ষেত্রে আগামী ৫ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন নিয়ম। নতুন নিয়মে অন্য ভিসা ক্যটাগরির বিদেশীরা স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ পাবেন। আগামী ৫ অক্টোবর থেকে ভিসার মেয়াদ বাড়াতে বিদেশী শিক্ষার্থীদের মেইনটেন্যান্স ফান্ড দেখাতে হবে না।

ব্রিটেনের বাইরে থেকে স্টুডেন্ট ভিসায় আসতে ইচ্ছুকদের ক্ষেত্রে বেশ নমনীয় হোম অফিসÑ জানালেন এই আইনজীবি।
এদিকে স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে বহু-সমালোচিত ৮ বছরের ভিসার ক্যাপ তুলে দেয়া হয়েছে। ফলে শিক্ষার্থীরা আরো বেশি সময় বৃটেনে অধ্যয়ন করতে পারবে। একই সাথে লেখাপড়া শেষে কাজের প্রস্তাব পেলে বৃটেনে থাকারও সুযোগ সৃষ্টি হয়েছে।

অন্যদিকে ব্রিটেনের বাইরে থেকে আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের ইংলিশ টেস্টের ক্ষেত্রেও নমনীয়তা দেখানোর সুযোগ দিয়েছে হোম অফিস। হোম অফিস বলছে, ৫ অক্টোবর থেকে নন-ইউরোপিয়ান ছাত্র-ছা’ত্রীদের ক্ষেত্রে পরিবর্তন আনা হলেও ১লা জানুয়ারী থেকে কার্যকর হবে ইউরোপীয় ছাত্র-ছা’ত্রীদের ইমিগ্রেশনের নতুন নিয়ম।

Back to top button
error: Alert: Content is protected !!