খোলা জানালা

সাতার জানা সত্ত্বেও কেন মানুষ পানিতে ডুবে মরে? জানালেন সিলেট থেকে বেচে ফেরা তরুন

রাশেদ রাজঃ গতকাল অনেক আলেম হাওরে ডুবে মারা যান। আল্লাহর কাছে তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। যা কিছু ঘটে সবই মহান আল্লাহর ইচ্ছার। কার মৃত্যু কিভাবে হবে সেটা আল্লাহই নির্ধারন করে রেখেছেন।

নিজের অভিজ্ঞতাই শেয়ার করি। সিলেটের ভোলাগঞ্জ সাদা পাথর বন্ধুদের নিয়ে ঘুরতে গেছিলাম। হঠাৎ ইচ্ছা হল সাতার কেটে নদীর অন্য পাড়ে যাব। অল্প একটু জায়গা। কোন ব্যাপারই মনে হয় নি। কিন্তু স্রোত ছিল অনেক বেশি। যাইহোক যাওয়ার সময় আমার সাথের দুইজন মোটামুটি ক্লান্ত হয়ে পরে। আমি নিজেও অনেক ক্লান্ত হই। অনেক সময় বিশ্রাম করে আবার ফিরে আসার জন্য রওয়ানা দেই। কিন্তু অর্ধেক নদী পার হতে গিয়ে স্রোত আমাদেরকে কিছুটা দূরে নিয়ে যায়। আমার সাথে থাকা দুই জনেরই মনোবল ভেংগে যায়। এমন সময় দুই জনই ভয় পায় আর সাহায্য চায় আমার কাছে। আমি নিজেও ভয় পেয়ে যাই কারণ সাতার কাটাব কি হাত পা নাড়াতে পারতেছিলাম না। মনে হচ্ছে পুরো অবশ হয়ে যাচ্ছে। কিন্তু আমি আমার ভয় তাদের বুঝতে দেইনি।

যাইহোক এমতাবস্থায় দুইজন আমার দুই হাতে ধরা। অল্প পানি। আমাদের পাশেই মানুষ আছে কিন্তু কেউ আমাদের চিৎকার শুনতেছিল না, অনেকে মনে করতেছিল ইচ্ছা করে আমরা ফাইজলামি করতেছি। যাইহোক আল্লাহর রহমতে ৭/৮ হাত এরমত পানিতে কোন মতে ২ জনকে নিয়ে সাতার কাটার পরে একটা পাথরের মধ্যে ঠাই পাই। এরপর পাশে থাকা একজন টিউব দিয়ে সাহায্য করেন উঠে আসতে। ঐ দিনই বুঝেছিলাম সাতার জানা সত্ত্বেও মানুষ কেন মারা যায়।

পানি থেকে উঠতেই পারতেছলাম না কারন হাত পা পুরো অবশ মনে হচ্ছিল। পায়ের মধ্যে মনে হচ্ছিল ২ মণ ওজনের দুইটা পাথর বাধা। প্রায় ৩০ মিনিটের বেশি সময় বসে ছিলাম। এরপর হাটতে পারছিলাম। আর আমার সাথের দুইজন থর থর করে কাপতেছিলো। তাদেরও একই অবস্থা ছিল।

এত দিনে হয়তো ভবলীলা সাঙ্গ হতে পারত। মহান আল্লাহর দয়ায় বেচে আছি।
আলহামদুলিল্লাহ।

Back to top button