বড়লেখা

করোনাকালে বড়লেখায় বিয়ের ধুম পড়েছে

আশফাক জুনেদ,বড়লেখাঃকরোনাকালে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় বিয়ের ধুম পড়েছে।উপজেলার বিভিন্ন এলাকায় প্রশাসনের নজর এড়িয়ে চুপিসারি বিয়ের কাজ সারছেন অনেকেই।করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য সরকার জনসমাগম নিষিদ্ধ করেছে। সীমিত পরিসরে অফিস, আদালত, দোকানপাট খোলা থাকছে। স্বাভাবিক সময়ে বিয়ে ঘরোয়া পরিবেশে বা কমিউনিটি সেন্টারে আয়োজন করে ব্যাপক পরিসরে আয়োজন করা হত ।তবে বর্তমানে করোনার কারণে তেমন লোকসমাগম করা না হলেও থেমে নেই চুপিসারে বিয়ে।

দেখা গেছে, বড়লেখায় করোনার এই সময়ে বিয়ের ঘটনা বেশি ঘটছে। তবে এখনকার বিয়েগুলো ভিন্নরকম। প্রশাসনের নজর এড়িয়ে বিয়ে করার জন্য নেই বিয়ের গাড়িতে সাজসজ্জা। বর বিয়ে করতে যাচ্ছেন বিয়ের পোশাক বা শেরওয়ানী ছাড়াই।

বড়লেখা উপজেলার বেশ কিছু জায়গায় খোঁজ নিয়ে দেখা যায়, সকাল ৯ টায় বরপক্ষ কনের বাড়িতে গিয়ে হাজির হচ্ছেন। এক-দুই ঘন্টা সেখানে অবস্থান করে বিয়ের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করে বউ নিয়ে ফিরে যাচ্ছেন। এই করোনাকালে বিয়ে বেশ ঝুঁকিপুর্ণ হলেও বরপক্ষ ও কনেপক্ষ সবাই বেশ খুশি। কারণ এখনকার বিয়েতে আগের তুলনায় খরচপাতি অনেক কম। তাই এই কঠিন সময়কে কাজে লাগিয়ে উপযুক্ত চুপিসারে বিয়ে দিয়ে নিজের দ্বায়বদ্ধতা সারছেন অভিবাবকরা।

এ ব্যাপারে বড়লেখা কাজী সমিতির সভাপতি কাজী হুমায়ন রশিদ চৌধুরী বলেন, নির্দিষ্ট করে কতগুলো বিয়ে হয়েছে বলতে পারব না।

এই সংকটকালে বিয়ে করার ব্যাপারে সরকারি কোনো নির্দেশনা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে আমাদের কোন নির্দেশনা দেওয়া হয়নি।

Back to top button