বাজেট প্রত্যাখ্যান করে কপি ছিঁড়ে ফেললেন বিএনপির এমপিরা

নিউজ ডেস্ক- জাতীয় সংসদে পাস হওয়া ২০২০-২১ অর্থবছরের বাজেট ‘জনগণের বাজেট নয়’ দাবি করে তা প্রত্যাখ্যান করে কপি ছিঁড়ে ফেলেছেন বিএনপির সংসদ সদস্যরা। একইসঙ্গে করো'না মোকাবিলায় সরকারকে সুনির্দিষ্ট পরিকল্পনা এবং রোডম্যাপ তৈরি করে জাতির উদ্দেশে প্রকাশ করারও দাবি জানান।

বুধবার (১ জুলাই) বেলা ১২টার দিকে বাজেট প্রত্যাখ্যান করে জাতীয় সংসদের বাইরে বি'ক্ষোভ শেষে বাজেটের কপি ছিঁড়ে ফেলেন বিএনপির পাঁচ সংসদ সদস্য। দলটির বাকি দুই সংসদ সদস্য অ'সুস্থ থাকায় এই কর্মসূচিতে উপস্থিত হতে পারেননি বলেও জানানো হয়।

সূচনা বক্তব্যে বিএনপির সিনিয়র সংসদ সদস্য গো'লাম মোহাম্ম'দ সিরাজ বলেন, গত একশো বছরে পৃথিবীতে এমন মহামা'রি আম'রা দেখিনি। গতকাল আম'রা দেখেছি বাজেট পাস হয়েছে। জনগণকে ফাঁকি দেয়ার জন্য এই বাজেট। আম'রা যারা মূল বিরোধী দল বিএনপির সংসদ সদস্য আছি, আম'রা যাতে সংসদে এই বাজেট নিয়ে কথা না বলতে পারি, সমালোচনা করতে না পারি সেজন্য মাত্র একদিনের জন্য সাধারণ বাজেট আলোচনা করা হয়। পৃথিবীর ইতিহাসে এমন আলোচনাবিহীন বাজেট কখনো পান হয় নাই। আজকে এই মহান সংসদের সামনে দাঁড়িয়ে বলছি, আম'রা জনগণের পক্ষে এই বাজেট প্রত্যাখান করছি।

বিএনপির আরেক এমপি হারুনুর রশীদ বলেন, বিএনপির সংসদ সদস্যদের মধ্যে আমাকে সংসদে খুব অল্প সময়ের জন্য বাজেট বক্তৃতায় কথা বলার সুযোগ দেয়া হয়েছিল। এই বাজেটের বক্তৃতায় এক পর্যায়ে স্পিকার আমা'র মাইক বন্ধ করে দেন। আম'রা বাজেট ঘোষণার আগে একটা প্রস্তাব দিয়েছিলাম যে, এই বাজেট অধিবেশন ভা'র্চুয়াল করার জন্য, কিন্তু সেটা করা হয়নি। আমাদের সদস্যদের এই বাজেট প্রতিক্রিয়া নিয়ে কথা বলার সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। আম'রা শুধু এটুকু বলতে চাই, যারা মহাজোটের শরিক তারাই বিরোধী দলে অংশগ্রহণ করছে। তার ফলে জনগণের যে সংকট সেটি সত্যিকার অর্থে সংসদে প্রতিফলিত হচ্ছে না।

তিনি বলেন, আম'রা যে কয়েকজন সদস্য সেটা বলার চেষ্টা করি, সেখানে আমাদের সঠিক সময়টুকু দেয়া হচ্ছে না। এই সংকটের মধ্যে যারা জাতিকে পরাম'র্শ দিতে চায় তাদের সরকার তুচ্ছ-তাচ্ছিল্য করছে। আম'রা সংসদে দাড়িয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি জানিয়েছি এবং গোটা স্বাস্থ্য বিভাগকে সংস্কারের কথা বলেছি। কিন্তু প্রধানমন্ত্রী এ নিয়ে কোনো কথাই বলেননি।

আম'রা বিএনপির পক্ষ থেকে এই সরকারের কাছে দাবি জানাচ্ছি, অ'তিসত্তর করো'না মোকবিলার জন্য আমাদের রোডম্যাপ দিতে হবে। আম'রা অবিলম্বে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছি এবং গতকাল যে অ'প্রত্যাশিত এবং অকল্পনীয় ঘোষণা করা হয়েছে, সেটা প্রত্যাখ্যান করছি।

এসময় বিএনপির এমপিদের মধ্যে বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুন অর রশীদ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, বগুড়া-৬ আসনের জিএম সিরাজ, সংরক্ষিত নারী সংসদ সদস্য ব্যারিস্টার রুমীন ফারহানা উপস্থিত ছিলেন।