করো'নায় বাংলাদেশকে ১০ লাখ ডলার দিবে ফিফা

মহামা'রী করো'নাভাই'রাসের কারণে বিশ্বের ক্ষতিগ্রস্ত ফুটবলারদের সহযোগিতার জন্য ১.৫ বিলিয়ন মা'র্কিন ডলারের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

ফিফা থেকে বাংলাদেশ পাবে ১০ লাখ মা'র্কিন ডলার তথা প্রায় সাড়ে ৮ কোটি টাকা।

ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ফিফার সদস্য রাষ্ট্রগুলোর জন্য এই রিলিফ ফান্ড কাজ করবে। তবে কিভাবে এই অর্থ ব্যয় হবে সে ব্যাপারে কঠোর নিয়ন্ত্রণ থাকবে ফিফার।

ফিফার ২১১টি সদস্য দেশের মধ্যে ১ মিলিয়ন মা'র্কিন ডলার ছে'লেদের জন্য আর ৫ লাখ ডলার দেয়া হবে নারী ফুটবলারদের জন্য।
ফিফার সদস্য দেশগুলো কোভিড-১৯ রিলিফ লোনের সর্বোচ্চ ৫ মিলিয়ন ডলার পর্যন্ত আবেদন করতে পারবে।

ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন, করো'নাভাই'রাসের কারণে ক্লাব ও ফেডারেশনগুলো সত্যিকার অর্থেই বেশ বিপদে পড়েছে। বিশ্বের কিছু কিছু জায়গায় এখনও ফুটবল শুরু হয়নি। আমাদের তাদেরকে সহযোগিতা করতে হবে।

তবে কঠোর নিয়ন্ত্রণের মাধ্যমে ফিফার এই ফান্ডের অর্থ ব্যবহার করতে হবে। শর্তসাপেক্ষে তা প্রদান করা হবে বলে জানিয়েছেন ফিফা সভাপতি।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেছেন, মহামা'রী করো'নায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে ফিফা। সেখান থেকে আম'রাও ১০ লাখ মা'র্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) পাব।

তিনি আরও বলেন, দুই কিস্তিতে এ অর্থ দেবে ফিফা। জুলাই ও জানুয়ারি মাসে দিতে পারে। তবে নারী ফুটবলের অর্থটা নির্ভর করবে বিভিন্ন শর্তের ওপর। তাই এখনই বলা যাবে না ওই খাত থেকে কি পরিমাণ অর্থ পাবো। কোভিড-১৯ ত্রাণ তহবিল থেকে দুই কিস্তিতে ১০ লাখ ডলার পাবো এটা বলা যায়।