দেশে করো'না জয় করে ঘরে ফিরেছেন ৬ হাজার ১৯০ জন

নিউজ ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় ৫৮৮ জনসহ দেশে এখন পর্যন্ত করো'না জয় করে ঘরে ফিরেছেন ৬ হাজার ১৯০ জন। শুক্রবার (২২ মে) কোভিড-১৯ স'ম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অ'তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি আরও জানান, দেশে ২৪ ঘণ্টায় করো'নায় আ'ক্রান্ত হয়ে মা'রা গেছেন আরও ২৪ জন। এ পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ মৃ'তের সংখ্যা। এ নিয়ে করো'নায় মৃ'তের সংখ্যা দাঁড়ালো ৪৩২ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৬৯৪ জন করো'না রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করো'না শনাক্ত হলেন ৩০ হাজার ২০৫ জন।

গত ডিসেম্বরে চীনে করো'না সংক্রমণের পর ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে গত ৮ মা'র্চ প্রথম করো'না ভাই'রাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃ'ত্যুর খবর আসে ১৮ মা'র্চ। দিন দিন করো'না রোগী শনাক্ত ও মৃ'তের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাই'রাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মা'র্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে। পঞ্চ'ম দফায় সেই ছুটি বাড়ানো হয় ৫ মে পর্যন্ত। তার আগেই আরেক দফা ছুটি বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়। চলমান এ ছুটি আরেক দফা বাড়ি ৩০ মে পর্যন্ত করা হয়েছে।

বিশেষজ্ঞরা বারবার বলছেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করা না গেলে এই ভাই'রাসের সংক্রমণ বাড়বেই এবং বাস্তবেও সেটাই দেখা গেছে। করো'না ভাই'রাসের পরিসংখ্যানে দেখা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মানুষ ভাই'রাসটিতে সংক্রমিত হয়েছেন।

ওয়ার্ল্ডোমিটার তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী ৩ লাখ ৩২ হাজারের বেশি মানুষ মা'রা গেছেন। আ'ক্রান্ত হয়েছেন ৫১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ১৯ লাখ মানুষ।