চেকপোস্ট তুলে নিয়েছে পু'লিশ, ঈদে বাড়ি ফেরা যাবে!

এবারের পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে গ্রামের বাড়িতে যাওয়ার পথে অনেক মানুষকে পু'লিশি বাধার সম্মুখীন হয়েছে। ফিরেও আসতে হয়েছে অনেককে।

তবে এরই মাঝে হঠাৎ করেই রাজধানীর বিভিন্ন প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্ট তুলে নিয়েছে পু'লিশসহ অনান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঈদুল ফিতরের ছুটিতে গ্রামের বাড়ি ফিরতে পারবেন মানুষ। তবে শর্ত হচ্ছে, পরিবহন হতে হবে নিজস্ব। করো'নাকালে ঈদে ঘরমুখো মানুষের জন্য এটি স্বস্তির খবরই বটে।

করো'নাকালে ঈদে ঘরমুখো মানুষের জন্য এবার কিছুটা স্বস্তির খবর দিয়েছে সরকারের উচ্চ'মহল। আর সেটা হলো নিজস্ব পরিবহন ব্যবস্থায় ঈদের ছুটিতে বাড়ি ফিরতে পারবেন। সেক্ষেত্রে তাদের কোনো বাধার সম্মুখীন হতে হবে না।

বৃহস্পতিবার সরকারের নীতিনির্ধারণী মহলের পক্ষ থেকে পু'লিশ সদরদফতরকে মৌখিক ভাবে এমন নির্দেশনা দেয়া হয়। এমন নির্দেশনা পাওয়ার পর পু'লিশ সদর দফতর সংশ্লিষ্ট পু'লিশ অফিসারদের বিষয়টি অবগত করে।

নির্দেশনায় বলা হয়েছে, ছুটিতে জরুরি কাজের জন্য কেউ যদি গ্রামের বাড়ি ফিরতে চায় তাহলে পু'লিশ যেন তাদের অনুমতি দেয়। তাদের যেন খুব বেশি হয়'রানি বা প্রশ্নোত্তরের শিকার হতে না হয়। তবে গণপরিবহন চলবে না।

ঢাকা মেট্রোপলিটন পু'লিশের (ডিএমপি) দুইজন অ'তিরিক্ত উপ-কমিশনার (এডিসি) এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, পু'লিশ সদরদফতরের এ ধরনের একটি বার্তা পাওয়ার পর ইতোমধ্যে গাবতলী, উত্তরা, বাবুবাজার, সায়েদাবাদ চেকপোস্ট থেকে পু'লিশ সরে গেছে। যে কেউ চাইলে নিজস্ব পরিবহনে তার গন্তব্যপথে যেতে পারবেন। তবে নিয়মিত টহল টিম স্পটগুলোতে উপস্থিত থাকবে।

ঢাকায় কর্ম'রত পু'লিশের একজন দায়িত্বশীল কর্মক'র্তা বলেন, সরকারের উচ্চ'মহল থেকে মৌখিক এই নির্দেশনাটি প্রথমে পু'লিশে আসে। নির্দেশনায় বলা হয়, যারা ক'ষ্ট করে বাড়ি ফিরছেন তাদের যেন বাড়ি ফিরতে দেয়া হয়। তবে তারা গণপরিবহনে বাড়ি ফিরতে পারবেন না।

অর্থাৎ নিজস্ব ব্যবস্থাপনায়, প্রাইভেট'কারে, পায়ে হেঁটে বা অন্য যেকোনো পন্থায় ফেরা যাবে বাড়িতে।

যদিও মহামা'রি করো'নাভাই'রাস রোধকল্পে এর আগে গত ১৭ মে থেকে ঢাকায় প্রবেশ ও ঢাকা থেকে বাহিরে নিষেধাজ্ঞা আরোপ ঢাকা মেট্রোপলিটন পু'লিশ (ডিএমপি)। ঢাকা মহানগরীতে প্রবেশ ও বাহির পথে চেকপোস্ট ব্যবস্থা জো'রদার করা হয়েছে।

এদিকে গত মঙ্গলবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পু'লিশ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে পু'লিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ঢাকা থেকে রওনা হয়ে ফেরিঘাটে আ'ট'কেপড়া ঘরমুখী মানুষদের স্ব স্ব অবস্থানে ফিরে আসার আহ্বান জানিয়েছিলন।