অবশেষে ১ জুন থেকে ইতালিতে বৈধ হওয়ার আবেদন শুরু

নিউজ ডেস্ক :: দীর্ঘ জল্পনা-কল্পনার পর অবশেষে ইতালিতে অ'বৈধদের বৈধ করার অফিসিয়াল চূড়ান্ত গেজেট প্রকাশ হয়েছে। বুধবার (২০ মে) প্রকাশিত গেজেটে বলা হয়েছে, আগামী ১ জুন থেকে ১৫ জুলাই প্রত্যেক মালিক ৫০০ ইউরো সরকারি ফি জমা দিয়ে অ'বৈধ শ্রমিককে বৈধ করে নিতে আবেদন করতে পারবেন।

করো'নায় বিপর্যস্ত যেসব শ্রমিক অ'বৈধ আছেন, তাদের উদ্দেশ্যে মূলত এই বৈধতা দেয়ার সিদ্ধান্ত নেন দেশটির কৃষিমন্ত্রী তেরেসা বেল্লানোভা। দেশের নিরাপত্তার স্বার্থে অ'বৈধদের সরকারিভাবে নামের তালিকাভূক্ত করতে এ বৈধতার উদ্যোগ নেন তিনি।

সংসদে ডেমোক্রেটিক পার্টি (পিডি) ও ফাইস্টার মুভমেন্টের দীর্ঘ আলোচনার পর প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তের সহযোগিতায় বৈধকরণের সিদ্ধান্ত গৃহীতের পর এই চূড়ান্ত গেজেট প্রকাশ হলো। এর ফলে প্রায় ৬ লাখ অ'ভিবাসী বৈধতা পাওয়ার আইনি কোনো সমস্যা থাকলো না।

কোন সেক্টরের শ্রমিক এই সুযোগ পাবেন?

আর্টিকেলের ১০৩ ধারায় রিলান্সা নামে এ গেজেট প্রকাশ করা হয়। এই ধারায় শুধু কৃষিকাজে ও বাসায় বয়স্কদের সেবা দেয়ার জন্য মালিকপক্ষ অ'বৈধ কোনো শ্রমিককে বৈধতা দিতে আবেদন করতে বলা হয়েছে। এ জন্য একজন অ'বৈধ শ্রমিক ৬ মাসের জন্য বৈধ হতে পারবেন। এরপর তার চাকরি নিয়মিত হলে ফের তিনি এটি নবায়ন করতে পারবেন। এভাবে তিনি এস্টে -পারমিটটি ধারাবাহিকভাবে নবায়ন করে যেতে পারবেন, যতদিন তিনি ইতালিতে বসবাস করতে চান।

তবে ঢালাওভাবে সবাই এই বৈধতা পাচ্ছেন না। যেসব শ্রমিক ৮ মে থেকে ইতালিতে বসবাস করছেন, তারাই এ আবেদন করতে পারবেন। পাশাপাশি যেসব শ্রমিকের ২০১৯ সালের ১৯ অক্টোবর ছয় মাসের স্টে-পারমিটের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও নবায়ন করার সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে, ইতালির নিযু'ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, বৈধতার ব্যাপারে দূতাবাস অবগত আছে। যে সব অ'বৈধ বাংলাদেশি রয়েছেন, তাদের সহযোগিতা করার জন্য দূতাবাস কাজ করবে।