ব্রিটেনে স্থায়ী হওয়ার সুযোগ

নিউজ ডেস্ক-ব্রিটেনে করো'নাভাই'রাসে আ'ক্রান্তদের সেবা করতে গিয়ে করো'নায় সংক্রমিত হয়ে মা'রা যাওয়া বিদেশি এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কারদের পরিবারের সদস্যদের বিনা খরচে ইন্ডেফিনিট লিভ টু রিমেইন দেবার প্রস্তাব দিয়েছেন হোম সেক্রেটারি প্রীতি পাটেল।

হোম সেক্রেটারির এই প্রস্তাব তাৎক্ষণিকভাবে কার্যকর হবে বলেও হোম অফিসের এক প্রেস বি'জ্ঞপ্তিতে জানানো হয়েছে।

হোম সেক্রেটারি প্রীতি পাটেল বলেছেন, “প্রত্যেক মৃ'ত্যুই ম'র্মা'ন্তিক। করো'নার ভ'য়াবহতা থেকে অন্যদের জীবন রক্ষা করতে এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কাদেরও ম'র্মা'ন্তিকভাবে মৃ'ত্যুবরণ করতে হয়েছে। তাদের ত্যাগ অবশ্যই স্ম'রণীয় হয়ে থাকবে।”

হোম সেক্রেটারি আরো বলেন, “গত এপ্রিলে বিদেশি এনএইচএস স্টাফ এবং কেয়ারওয়ার্কারদের বিশেষ সুযোগ দিয়ে দ্যা বির‌্যাভমেন্ট স্কী'মের ঘোষণা দিয়েছিলাম। তখনি বলেছিলাম তাদের জন্যে আরো কিছু করা যায় কি না, তা ভেবে দেখা হচ্ছে। আজকের ইন্ডেফিনিট লিভ টু রিমেইন প্রস্তাব সেই স্কী'মেরই অংশ।”

করো'নায় মৃ'ত্যুবরণকারী বিদেশী এনএইচএস স্টাফ এবং কেয়ারওয়ার্কাদের পরিবারের সদস্য এবং তাদের উপর নির্ভরশীলদের জন্যে এই প্রস্তাব তাৎক্ষণিকভাবে কার্যকরের নিশ্চয়তাও দেন তিনি।

উল্লেখ্য, করো'নাভাই'রাসে ব্রিটেনে বুধবার পর্যন্ত সরকারী হিসেব মতে ৩৫ হাজার ৫শ ৭৬ জন মানুষ মৃ'ত্যুবরণ করেন। এরমধ্যে গত চব্বিশ ঘন্টায় মা'রা যান ২শ ৩৫ জন। এদিকে করো'না রোগিদের সেবা করতে গিয়ে করো'নায় আ'ক্রান্ত হয়ে অন্তত ১শ ৮১ জন এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কারের মৃ'ত্যু হয়েছে ব্রিটেনে।-বাংলাদেশ প্রতিদিন