খোলা জানালা

বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান পল্লব এর দায়িত্বভার গ্রহনের বছরপূর্তি ও কিছু কথা-

।।আতাউর রহমান।।

১৮ মার্চ ২০১৯খ্রিস্টাব্দ। এদিনেই ৫ম বিয়ানীবাজার উপজেলা পরিষদের নির্বাচন সম্পন্ন হয়। সেই নির্বাচনে ৩২ হাজার ৮৫৭ ভোটের বিজয় নিয়ে বিয়ানীবাজার উপজেলার সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত হন আবুল কাশেম পল্লব।

এরপর ১৪ মে ২০১৯খ্রি. মঙ্গলবার বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন আবুল কাশেম পল্লব। সেই নিরিখে দায়িত্বের এক বছর পূর্তি হয় ১৩ মে ২০২০খ্রি. বুধবার। আবুল কাশেম পল্লব যাত্রার শুরু থেকে মানুষের সুখে-দু:খে পাশে থাকার আপ্রাণ চেষ্টায় ছিলেন ও আছেন। করোনাভাইরাস মোকাবিলায় এখন চষিয়ে ঘুরছেন গ্রাম থেকে গ্রামান্তরে। যেখানে অনিয়ম সেখানে প্রতিবাদ করা যেন চেয়ারম্যান পল্লব’র অভ্যাসে পরিণত হয়ে উঠেছে।

আবুল কাশেম পল্লব’র উত্থান একদিনে হয়নি। নানা প্রতিকূলতা, রাজনৈতিক আগ্রাসন, নৈতিক বিপর্যয় আর সামাজিক লাঞ্ছনার বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়েই পল্লবে’র আবির্ভাব। তাকে অনেক অপমান, অপঘাত আর নির্যাতন সহ্য করতে হয়েছে।বিয়ানীবাজারের হরেক রকম তুঘলকি কর্মকাণ্ডের বিরুদ্ধে তাকে সংগ্রাম করতে হয়েছে। তাই পল্লবকে কাঁটা চিনে পথ চলতে হয়।

এ দেশে সাধারন-মধ্যবিত্ত তথা তৃণমূল পর্যায় থেকে উঠে আসা ছেলেরা রাজনৈতিকভাবে কাম্য পদ পদবী পায় না। কারণ, এদেশে উপরে যেতে লাগে বিপুল টাকা, না হয় মামা-খালু বা বাপের জোড়। তাই সরাসরি তৃণমূল থেকে রাজনৈতিকভাবে বড় পদ-পদবী পাওয়া ভাগ্যের ব্যাপার। মফস্বলের তৃণমূল রাজনীতি থেকে উঠে এসে বড় মাপের রাজনৈতিক নেতা হওয়াও কঠিন কাজ। তাদের প্রথমে জনগনের সাথে মিশতে হয়। জনগনের ভালোবাসা পেতে হয়। আবার জনগনকে ভালোবাসা দিতেও হয়। তারপর একসময় মানুষের মুখে মুখে ভালোবাসার মানুষটির জয়োধ্বোনি হয়; তখনি উঁচুতলার রাজনীতিকদের চোখের পলক পড়ে তাঁর উপর। আর ছেলেটি হয়ে উঠে রাজনীতিবিদ ও জনগনের বন্ধু। দাড়াতে শেখে জনগনের পাশে। এমনি এক কাঠখড় পোহানো তৃণমূল থেকে উঠে আসা খেদমতের ফেরিওয়ালার নাম আবুল কাশেম পল্লব।

বিয়ানীবাজার সরকারি কলেজের প্রাক্তন এই ছাত্রনেতা জনগনের ভালোবাসা আর মুজিবীয় চিন্তাধারা বুকে ধারণ করে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির ঝাণ্ডা পত পত করে উড়িয়েছেন। সেই ছাত্ররাজনীতির মাঠ থেকে জনতার ভালোবাসায় সিক্ত হয়ে ২০০৯ সালে ৩য় উপজেলা পরিষদ নির্বাচনে বিয়ানীবাজার উপজেলার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তখন তিনি-ই ছিলেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান।

পল্লব অধিষ্ঠিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ বিয়ানীবাজার কলেজ শাখার সহ সম্পাদক পদে। সেখান থেকে শুরু হয় তার সংগ্রাম। তাকে অনেক অপমান, অপঘাত আর নির্যাতন সহ্য করতে হয়েছে। অনেক রকম তুঘলকি কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়ে পল্লব-কে নির্বিশঙ্কচিত্তে সম্মুখপানে এগিয়ে যেতে হয়েছে। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর ব্যানারে তিনি গেল ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে আমপাবলিকের ভালোবাসা আর মুজিবীয় চেতনা বুকে নিয়ে ভোট বিপ্লব ঘটিয়ে বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

এভাবে তৃণমূল থেকে উঠে আসা নেতারাই হয় জনগনের আসল বন্ধু। তারাই সুখে-দুঃখে জনগনের পাশে দাড়াতে জানে এবং দাড়ায়। কারন তারা বুঝে জনগনের সুখ-দুঃখ। তারা কখনো জনগনের টাকা মেরে খায় না। তারা জনগনের সেবা করতে জানে। তৃণমূল থেকে উঠে আসা নেতারা জনগনকে কখনো ভুলে না। কারন জনগনই তাদের ভরসাস্থল।

#পল্লব_যেভাবে_উঠে_আসে:
১৯৯৩ সালে ৯ম শ্রেণীতে অধ্যয়নকালীন আবুল কাশেম পল্লব ছাত্রলীগের রাজনীতির সাথে সংশ্লিষ্ট হন। ১৯৯৫ সালে এসএসসি উত্তীর্ণ হয়ে বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্রলীগে সক্রিয় হয়ে ছাত্রলীগকে সুসংগঠিত করার কাজে মনযোগ দেন। ১৯৯৬ সালে একাদশ শ্রেণীর ১ম বর্ষের ছাত্র থাকাকালীন সময়ে বিরোধী দলীয় নেত্রী খালেদাজিয়ার প্রহসনের নির্বাচন ঠেকাতে নিদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবস্থান নিলে তৎকালীন পুলিশ বাহিনীর নির্মম নির্যাতনে মারত্মক ভাবে আহত হন। ঐ দিন বিয়ানীবাজারে ছাত্রলীগ নেতা ‘হুমায়ুন কবীর চৌধুরী নাহিদ’ পুলিশ বাহিনীর গুলিতে শহীদ হন। এ সংবাদে সাবেক ছাত্রলীগের দায়িত্বশীল নেতৃবৃন্দের সাথে শহীদ নাহিদ হত্যার প্রতিবাদে বিপ্লবী ছাত্রলীগ নেতা আবুল কাশেম পল্লব রাজপথে নেমে পড়েন। ১৯৯৬ সালে গণমানুষের ভোট ও ভাতের অধিকার আদায়ের আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামীলীগ রাষ্টীয় ক্ষমতায় আসলে তখনকার দায়িত্বশীল ছাত্রলীগের নেতৃবৃন্দের সাথে উপজেলা ছাত্রলীগকে সুসংগঠিত করার জন্য পল্লব সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যান। ১৯৯৯ সালে ছাত্র-সংসদ নির্বাচনে জি.এস পদে নির্বাচন করে মাত্র এক ভোটে পরাজিত হন। ২০০১ সালে চার দলীয় জোট সরকার রাষ্টীয় ক্ষমতায় আসার পর জোট সরকারের
শাসনামলের নির্যাতন ও মিথ্যো মামলায় থাকাবস্থায় ২০০৪ সালে উপজেলা ছাত্রলীগের সভাপতি এবং ২০০৫ সালে উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক নির্বাচিত হন। ২০০৬ সালের ৭ জুলাই একাদশ শ্রেণীর নবীন-বরন অনুষ্ঠানে বিয়ানীবাজার সরকারি কলেজ ক্যাম্পাসে জামায়াত-শিবিরের হামলায় আবুল কাশেম পল্লব মারাত্মকভাবে আহত হন। ৮ই আগষ্ট মিথ্যা মামলায় তাকে জড়ানো হয়। পরবর্তী ১/১১-এর সময়কালে ১ মাস কারাবরণ করেন পল্লব। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী নুরুল ইসলাম নাহিদ-এর পক্ষে বলিষ্ট ভূমিকা রাখেন। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদন্দ্বীতা করেন। ২০১৫ সালে আবুল কাশেম পল্লব শতাধিক নেতা-কর্মীসহ মিথ্যা মামলায় ২ মাস কারাবরণ করেন।

আবুল কাশেম পল্লব নামটি এখন বিয়ানীবাজারের গণ্ডিতে সীমাবদ্ধ নয়; এই নামের বিস্তৃতি লাভ করেছে পার্শ্ববর্তী উপজেলাসমুহে। জনগনের ভালো থাকা ও নেতাদের ভালোবাসার সেতু বিনিমার্ণে তৃণমূল থেকে উঠে আসা ‘পল্লব’ করোনা দুর্যোগে মানুষের দ্বারে দ্বারে চষিয়ে বেড়াচ্ছেন। এমন সুযোগ সবার ভাগ্যে জুটে না। ভবিষতে পল্লবরা যেন খেদমতের ফেরিওয়ালা হয়।দেশনেত্রী শেখ হাসিনার গুডবুকে যেন ‘পল্লবদের’ নাম লিপিবদ্ধ হয় আর তৃণমূল রাজনীতির জয় হয়।

পাবলিক প্রতিনিধি পল্লবকে বলতে চাই–কর্ম ছাড়া দৃষ্টি নিছক একটি স্বপ্ন। কর্ম ছাড়া দৃষ্টি সময় অতিক্রম করার সামিল। কিন্তু কর্মের সাথে যদি দৃষ্টির সমন্বয় ঘটে অবশ্যই পরিবর্তন আসে। তাই কাঁটা চিনে সঠিক পথে অগ্রসর হতে হয়। অতি উৎসাহী কর্মীদের উপর নিয়ন্ত্রণ রাখতে হয়। ভুলে গেলে চলবে না, এই অবস্থান যেমনি কর্মীদের প্রচেষ্টার; এই জয় তেমনি আপাম জনতার।

#লেখক: সভাপতি -বিয়ানীবাজার প্রেসক্লাব।

Back to top button