খোলা জানালা

বর্তমান করোনা পরিস্থিতি, করনীয় ও মসজিদে জামাতে নামাজ প্রসঙ্গে

মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ প্রায় ২মাস পূর্বে বাংলাদেশে হানা দেওয়ার পর মার্চ মাসের মাঝামাঝি সময়ে সরকারের টনকনড়ে। মুজিব বর্ষ পালনে সর্বোচ্চ মহল থেকে শুরু করে উপজেলা ও ইউনিয়ন পর্যন্ত যেভাবে সরকারের সকল কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, দলীয় নেতা-কর্মীরা ব্যস্ত হয়ে পড়েছিলেন যার কারনে আমাদের পূর্ব প্রস্তুতি নিতে দেরি হয়ে যায়। চীন থেকে দ্রুত ইউরোপিয়ান বিভিন্ন দেশসহ আমেরিকা, মধ্যপ্রাচ্য, আফ্রিকা এমনকি পার্শ্ববর্তী দেশ ভারত-পাকিস্তানেও দ্রুত করোনা বিস্তার লাভ করায় স্ব স্ব দেশে সরকারি ছুটিসহ লকডাউন ঘোষণা করছে দেখে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষ পালনের ১৭ই মার্চের আরম্ভড়পূর্ণ অনুষ্ঠান স্থগিত করে স্বাস্থ্য মন্ত্রনালয়কে করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করেন।

পরে ২৬মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসের বিভিন্ন কর্মসূচী বাতিল করে সরকারি ছুটি ঘোষণা করেন যা অদ্যাবধি চলমান আছে। স্বাস্থ্য মন্ত্রীর বিদেশে অবস্থান এবং পরবর্তীতে দেশে আসলেও প্রথমদিকে সমন্বয়হীনতার অভাবে চিকিৎসা ক্ষেত্রে স্থবিরতা পরিলক্ষিত হয়। যদিও কোনো কোনো মন্ত্রী করোনার চেয়েও নিজেদের বেশি শক্তিশালী বলে মন্তব্য করে বলেছিলেন প্রধানমন্ত্রীর নেতৃত্বে তারা করোনাকে মোকাবিলা করে ফেলবেন। ইতোমধ্যে করোনা রোগের প্রাদুর্ভাব ভয়াবহ রূপ ধারণ করায় সারাদেশে লকডাউন ঘোষণা করে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী দিয়ে সাধারণ মানুষকে ঘরে রাখার সর্বত্মক চেষ্টা স্বত্বেও অভাবের তাড়নায় মানুষকে ঘরে রাখা সম্ভব হচ্ছে না।

এ সময়ে গরীব ও অসহায় মানুষের মধ্যে সরকারের খাদ্য সামগ্রী বিতরণের চেষ্টা স্বত্বেও স্থানীয় চেয়ারম্যান-মেম্বার ও দলীয় কিছু নেতা-কর্মীদের চৌর্যবৃত্তির কারনে সাধারণ মানুষ খাদ্য সামগ্রী প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। যদিও বিচ্ছিন্নভাবে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান মানুষকে সাহায্য করার চেষ্টা করছে। যেভাবে আক্রান্তের সংখ্যা দ্রুত গতীতে বাড়ছে এবং চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তার-নার্স, পুলিশসহ সাধারণ মানুষ আক্রান্ত হয়ে মারা যাচ্ছে, ডাক্তার-নার্সদের সুরক্ষা সামগ্রী মাস্ক, গ্লাভস, পিপিই ইত্যাদির অপ্রতুলতাসহ চিকিৎসা সামগ্রীর সংকট সচেতন মহলকে ভাবিয়ে তুলছে। বিশ্বব্যাপী এ মহা দুর্যোগে সমগ্র জাতিকে একই প্লাটফর্মে এনে ঐক্যবদ্ধ না করলে এবং এ সংকট দীর্ঘায়িত হলে আমাদের পক্ষে তা কাটিয়ে উঠা অত্যন্ত দুরূহ হয়ে পড়বে। এ লেখাটি যখন লেখছি, এসময়ে বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে ১৭৫জন মানুষ মারা যান ও প্রায় ৯হাজার মানুষ আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

যেখানে উন্নত দেশগুলো সর্বাত্মক চেষ্টা করে তা দমনে ব্যর্থ হয়ে রাষ্ট্র প্রধান বলছে আকাশের দিকে তাকাও। সমগ্র মুসলিম বিশ্বকে যেখানে খোদায়ি গজব করোনা মহামারি থেকে পরিত্রাণ পেতে মহান আল্লাহর দরবারে বেশি করে পানাহ চাওয়ার জন্য মসজিদে মসজিদে প্রার্থনা করা প্রয়োজন; সেখানে আল্লাহর ঘর পবিত্র কাবা শরীফ ও মসজিদে নববীকে বন্ধ করে দিয়ে এরই ধারবাহিকতায় সমগ্র বিশ্বের মসজিদে শুক্রবারের জামাতসহ পাঁচ ওয়াক্ত জামাতে নামাজ আদায়ে মুসল্লীদের উপস্থিতি সংকুচিত করার সিদ্ধান্তকে স্বাভাবিকভাবে মেনে নিয়ে মুসলিম ধর্মীয় স্কলাররা গৃহে আবদ্ধ থাকাটা বোধগম্য হচ্ছে না।

বর্তমান হারামাইন শরীফাইন এর রক্ষক তথা সৌদি আরবের শাসকরা আমেরিকার তাবেদারী করতে গিয়ে যেভাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সৌদি আরবে নিয়ে সৌদি বাদশাসহ অন্যান্যদের নাচানাচি করতে দেখা গেছে; যেখানে ‘মক্কা-মদিনা মুসলমান জাতির হৃদয়ের স্পন্দন’ সেখানে সিনেমা, সী-বিচ ইত্যাদি মুসলমানদের জন্য হারাম, অনৈতিক ও অবৈধ কাজ চালু করেছে সেই সৌদি শাসকদের ফরমানকে অনুসরণ করে বিশ্বের মুসলিম দেশগুলোতে মসজিদে জামাত আদায়কে সংকুচিত করার এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করে ‘আল্লাহর ঘর পবিত্র কাবা শরীফ যেখানে ১ রাকাত নামাজে লক্ষ রাকাত ও মসজিদে নববীতে ১ রাকাতে ৫০হাজার রাকাতের ছোয়াব হাছিল হয়’ সেখানে জামাতে নামায চালু করার দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য স্ব স্ব দেশের সরকার প্রধানদের উপর চাপ প্রয়োগে বিশ্বের আলেম-উলামাদের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

৯০ভাগ মুসলমানদের দেশে নাস্তিক-মুরতাদরা সরকার প্রদানসহ নীতনির্ধারনী মহলকে নানাভাবে কুট-কৌশলের মাধ্যমে ইসলামী আক্বিদা বিশ্বাসের সাথে সঙ্গতি রেখে সিদ্ধান্ত নিতে বাঁধা প্রদান করে তা আমরা উপলব্ধি করতে ব্যর্থ হচ্ছি। তা না হলে কিভাবে রাষ্ট্রীয় টেলিভিশনে মানুষ মারা গেলে পুড়িয়ে ফেলা যায় কি না তা বলার ধৃষ্টতা দেখিয়ে এখনও চাকরিতে বহাল তবিয়তে আছে। সামাজিক ও নিরাপদ দুরত্ব বজায় রাখার প্রচার-প্রচারণা ও নির্দেশনা স্বত্বেও শহর-বন্দরে, রাস্তা-ঘাটে এর উল্লেখযোগ্য বাস্তবায়ন পরিলক্ষিত হচ্ছেনা। উপরন্ত সরকারের সাথে সংশ্লিষ্ট কতিপয় মন্ত্রী-এমপি ও দলীয় বড় বড় নেতা-কর্মীদের সামাজিক দূরত্ব না মানাসহ গার্মেন্টস ফ্যাক্টরির নারী-পুরুষ নির্বিশেষে জটলা পাকিয়ে হাজার-হাজার কর্মীর অবাধ চলাচল লক্ষ্য করা যাচ্ছে।

ইদানিং গার্মেন্টস ফ্যাক্টরি খুলে দিয়ে ব্যক্তি-প্রতিষ্ঠানকে লাভবান করার উদ্যোগ তথাকথিত সমাজ সচেতন ব্যক্তি যারা ধর্মীয় কোন আচার-অনুষ্ঠানের জমায়েতে পরিস্কার-পরিচ্ছন্ন হয়ে মাস্ক পরে উপস্থিতিকেও ‘জাত গেল জাত গেল বলে’ এতে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করবে বলে চেঁচিয়ে উঠে কিন্তু এসময়ে ওইসব রতি-মহারতিদের নীরব থাকতে দেখা যায়। সরকার কঠোর হয়ে সামাজিক ও নিরাপদ দূরত্বের গুরুত্ব সাধারণ জনগণকে বুঝাতে সক্ষম না হলে জনগণের অবাধ চলাচল বন্ধ করা সম্ভব হবেনা।

তাছাড়া দেশে ৬০ভাগের অধিক মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। ওই মানুষগুলো না পারছে কারো কাছে হাত পাততে না পারছে অন্য কোনো ভাবে তা থেকে পরিত্রাণের উপায় খুঁজতে। এসময়ে সাধারণ শ্রমিক ও কর্মহীন মানুষসহ নিম্ন মধ্যবিত্তের মাঝে বিনামূল্যে খাদ্য বিতরণসহ টিসিবির মাধ্যমে চাল, ডাল, তেল, পেয়াজ, লবন ইত্যাদি জরুরি ভিত্তিতে বিক্রি শুরু করে তা তদারকির দায়িত্ব দ্রুত সেনাবাহিনীর উপর ন্যস্ত না করলে সরকারকে অচিরেই এর খেসারত দিতে হবে। অন্যদিকে পবিত্র এ রমজান মাসে লক্ষ লক্ষ মাদ্রাসা শিক্ষক, মসজিদের ইমাম-মোয়াজ্জিন, খাদেম, হাফেজে কোরআনদের প্রতি সরকার সুদৃষ্টি প্রদান না করলে তাদের পরিবার-পরিজন নিয়েও করতে হবে মানবেতর জীবন-যাপন।

করোনা ভাইরাসের এই মহামারী থেকে মুক্তি পেতে সচেতনতার পাশাপাশি খোদায়ী মদদ আবশ্যক। এই পবিত্র রমজান মাসে বেশি বেশি ইবাদত বন্দেগীর দ্বার উন্মুক্ত করা অত্যন্ত জরুরী। ফলে মসজিদে জামাতে নামায আদায়ে উপস্থিতি বাড়ানোর তাগিদ অনুভব করে প্রত্যেক মসজিদ কমিটিকে কিছু বাড়তি দায়িত্বসহ মুসল্লীদেরকে সচেতন এবং সতর্ক থাকতে হবে বলে আমি মনে করি। এরই লক্ষ্যে প্রতিদিন জামাত শেষে মসজিদ ধৌত করা, মসজিদে হাত ধৌত করার ব্যবস্থা রাখা, মুসল্লিদের বাড়ি থেকে অজু করে জায়নামাজ সাথে নিয়ে মাস্ক এবং গ্লাভস পরে আসা, অধিক বয়স্ক, অসুস্থ ব্যক্তি এবং বাচ্চাদের মসজিদে না আসা, মসজিদে মুসল্লিদের ৩ফুট দূরত্বে দাঁড়ানো ও নির্দিষ্ট সময়ের মধ্যে মুসল্লিদের মসজিদে আসার নির্দেশ নিশ্চিত করা।

সর্বশেষ মুসল্লী, মসজিদ কমিটির সদস্য মসজিদে ঢুকে প্রয়োজনে গেটে তালা ঝুলিয়ে জামাতে শরিক হওয়া, প্রশাসনের পক্ষথেকে তদারকি (মনিটরিং) করা ইত্যাদি। এ বিষয়টিকে ভেবে দেখার জন্য আমি দেশের শীর্ষস্থানীয় বরেণ্য আলেম-ওলামা, বুদ্ধিজীবী ও ধর্ম মন্ত্রীর মাধ্যমে দেশের সর্বোচ্চ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে তা পবিত্র মাহে রমজানের মহিমান্বিত শবে ক্বদরের রাতকে সামনে রেখে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের জন্য জোর দাবি জানাচ্ছি।

লেখক-
আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার,
প্রবীণ সাংবাদিক ও কলামিষ্ট
সভাপতি, ছাতক প্রেসক্লাব, সুনামগঞ্জ।

Back to top button