খোলা জানালা

আমেরিকায় নতুন রোগী রাখবার জায়গা নেই, কি ভয়ানক অসহায়ত্ব!

আমেরিকায় করোনায় আক্রান্ত যাদেরকে হাসপাতালে ভেন্টিলেটর দেওয়া হত, আগামীকাল থেকে সেই নিয়ম বদলে যাচ্ছে। চিকিৎসকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। বলা হয়েছে, বয়স্ক যারা তাদেরকে ভেন্টিলেশনে রাখার চাইতে কম বয়সীদেরকে প্রেফার করছেন চিকিৎসকরা। আগে কয়েকজন বয়স্ক ব্যক্তিকে তাদের পরিবারের অনুরোধে ভেন্টিলেটরে হত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ভাইরাসের ভয়াবহতা দেখে চিকিৎসকরা এই সিদ্ধান্ত, অল্প বয়সীদেরকে তারা চুজ করেছেন। তাদেরকে বাঁচিয়ে তোলার চেষ্টা স্বরূপ এমন কঠিন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লাইফ সাপোর্ট খুলে ফেলার ক্ষেত্রে চিকিৎসকদের সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে। বয়স্কদের বাসায় আইসোলেটেড রাখা হবে। তাদেরকে হাসপাতালে রেখে মৃত্যু ঘটা পর্যন্ত অপেক্ষা আর করা হবে না।

নিউইয়র্কের বোর্ড অব ইলেকশন মেম্বার মাজেদা আক্তার উদ্দিনের কাছ থেকে জানতে পারলাম আজ ভোরে মেয়র বিল ডে ব্লাসিও এলমার্স্ট হসপিটাল পরিদর্শনে গিয়েছেন। মেয়রকে দেখে কর্মরত ডাক্তাররা কাঁদতে লাগলেন। তারা মেয়রকে বলেছেন, ইকুইপমেন্টের প্রচন্ড ঘাটতি। এই অবস্থায় কিভাবে তারা মানুষের জীবন বাঁচাবেন? পার্শ্ববর্তী একটি রুমে মেয়র দেখলেন হাসপাতালের নার্সরা ফ্লোরে জড়ো হয়ে কাঁদছেন আর প্রার্থনা করছেন সৃষ্টিকর্তার কাছে। প্রত্যেকটি হসপিটাল ভর্তি করোনা রোগী। নতুন রোগী রাখবার জায়গা নেই। কি ভয়ানক অসহায়ত্ব!!!

(ফেসবুক থেকে নেওয়া)

Back to top button