অ'প'রাধের জন্য কুখ্যাত যে শহরগুলো

ভারতের বেশ কিছু অংশে কিছু বিশেষ বিশেষ অ'প'রাধের বাড়বাড়ন্ত রয়েছে। আসুন জেনে নিই সেই শহরগুলো স'ম্পর্কে:-

গাড়ি চু'রি
উত্তর প্রদেশের মীরাট ও মুজফফরনগরের সাথে জ'ড়িত হয়েছে বহু গাড়ি চু'রির ঘটনা। শুধু তাই নয়, উত্তর ভারতের অন্যান্য শহরে গাড়ি চু'রির ঘটনার ত'দন্ত থেকে উঠে এসেছে এই দুই শহরের দাগী আসামীদের নাম।

খু'ন
মোটা অঙ্কের টাকার বিনিময়ে খু'নের ঘটনা রম'রমিয়ে চলে উত্তর প্রদেশের ইটাওয়া ও বুলন্দশহর অঞ্চলে। গত কয়েক বছরে এই দুই শহরের সাথে বিহারের বেগুসারাই শহরে পাল্লা দিয়ে বেড়েছে খু'নের ঘটনা, জানাচ্ছে ভারতের জাতীয় অ'প'রাধ ব্যুরো।

পরিচয়পত্র জালিয়াতি
ভোটার কার্ড বা ‘আধার’ জাতীয় পরিচয়পত্র জালিয়াতির ঘটনা কয়েক বছরে মা'রাত্মক হারে বেড়েছে। অ'প'রাধ ব্যুরোর সাইবার ক্রা'ইম বিভাগ জানাচ্ছে, এমন অ'প'রাধের হারে শীর্ষে রয়েছে দক্ষিণের শহর হায়দরাবাদ।

লুট ও ডা'কাতি
মধ্য প্রদেশ ও রাজস্থানের বিভিন্ন অঞ্চল লুটপাটের জন্য কুখ্যাত। হাইওয়ে সংলগ্ন বসতিহীন অঞ্চলগু'লিই অ'প'রাধীদের নজরে থাকে।

‘আইটি ফ্রড’
তথ্যপ্রযুক্তির উন্নয়নের সাথে পাল্লা দিয়ে বেড়েছে নতুন ধরেন অ'প'রাধ। বেঙ্গালুরু, যেখানে রয়েছে বিশ্বের তাবড় তাবড় তথ্যপ্রযুক্তি সংস্থার দফতর, বর্তমানে ভারতের আইট ফ্রড বা তথ্যপ্রযুক্তি অ'প'রাধের রাজধানী।

ধ'র্ষণ
একের পর এক ভ'য়াবহ ধ'র্ষণের খবর সামনে আসার পর থেকে বলা হচ্ছে যে রাজধানী দিল্লিই ভারতের ‘ধ'র্ষণ রাজধানী’। যদিও এই দাবির সত্যতা যাচাই করার মতো কোনও তথ্য নেই, তাও দিল্লির গায়ে রয়েই গেছে এই তকমা।

গু'ম বা অ'পহ'রণ
বেশ কয়েক দশক ধরে চলে আসা গু'মের প্রবণতা এখনও ভারতের রাজ্য বিহারের পিছু ছাড়েনি। রাজনৈতিক প্রতিহিং'সাজনিত কারণেই সেখানে বেশির ভাগ গু'মের ঘটনা হয় বলে মনে করেন অনেকে।

কয়লা মাফিয়া
কয়লা খনির জন্য বিখ্যাত ঝাড়খণ্ডে সক্রিয় আছে বহু মাফিয়া চক্র।

বন্যপ্রা'ণীর চো'রাশিকার ও পাচার
ভারতের উত্তরাখণ্ড, যেখানে রয়েছে বন্যপ্রা'ণীদের জন্য অভ'য়ারণ্য, বর্তমানে বন্যপ্রা'ণীদের চো'রাশিকার ও পাচারের একাধিক চক্র৷ বাঘ, চিতাবাঘ ছাড়াও নানা রকমের পাখির চো'রাপাচার হয় সেখান থেকে।

মা'দক বাজার
হিমাচল প্রদেশের কুলু ও মানালি অঞ্চলে রয়েছে মা'দক-পর্যটনের ব্যাপক প্রচলন। বিশেষ করে বিদেশি পর্যট'কদের মধ্যে রয়েছে এই অঞ্চলে আসার ঝোঁক। যার কারণ এই অঞ্চলে ব্যাপকহারে গাঁজা, আফিম ও চরসের উৎপাদন।

নকল
পরীক্ষায় নকল করার জন্য বিহারের বদনাম রয়েছে কয়েক দশক ধরে। এতটাই গভীরে এই নকলের ধারা যে বেশ কয়েক বার সারা রাজ্যে প্রথম হওয়া শিক্ষার্থীদের বি'রুদ্ধেও পরীক্ষায় নকল করার অ'ভিযোগ ওঠে ও শিক্ষার্থীরা দোষীও সাব্যস্ত হয়। সূত্র: ডয়েচে ভেলে