ঘন কুয়াশায় ব্যহত বিমান চলাচল, ৬ ঘণ্টা পর স্বাভাবিক শাহ'জালাল

ঢাকা: ঘন কুয়াশার কারণে ৬ ঘণ্টা সকল ফ্লাইট ওঠানামা বন্ধ থাকার পর হ'জরত শাহ'জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাভাবিক হয়েছে বিমান চলাচল। মঙ্গলবার (১৪ জানুয়ারি) সকালে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন হ'জরত শাহ'জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক অফিসার এস এম ওহিদুর রহমান।

সারাবাংলাকে তিনি বলেন, ‘রাত সাড়ে ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত ফ্লাইট ওঠা-নামা বন্ধ ছিলো। এরপর ঢাকা থেকে সকাল ৯টা ৪৪ মিনিটে ব্যাংককের উদ্দেশে বাংলাদেশে বিমানের বিজি-০৮২ ফ্লাইট ছেড়ে গেছে। এছাড়া ব্যাংকক থেকে আসা বাংলাদেশ বিমানের বিজি-০৩৮ ফ্লাইটটি কলকাতায় অবতরণ করেছে।’

এয়ার ট্রাফিক অফিসার আরও জানান, এছাড়া সিঙ্গাপুর থেকে আসা ইউএসবাংলার ৩০২ ফ্লাইটটি কলকাতা অবতরণ করেছে। ইউএস-বাংলার গুয়ানজু থেকে আসা ৩২৬ ফ্লাইটটি শাহ'জালালে অবতরণ করতে না পেরে মিয়ানমা'র অবতরণ করেছে। দোহা থেকে আসা ইউএসবাংলার অ'পর একটি ফ্লাইট কলকাতা অবতরণ করেছে। এছাড়া ইউএসবাংলার মাস্কাট থেকে আসা আরও একটি ফ্লাইট ঢাকায় অবতরণ করতে না পেরে সিলেটে অবতরণ করেছে।

বিমানবন্দরসূত্রে জানায়, ৬ ঘণ্টার বেশি সময় শাহ'জালালে সকল ফ্লাইট বন্ধ থাকায় যাত্রীদের মধে অসন্তোষ দেখা দিয়েছে। একই সাথে অভ্যন্তরীণ সকল ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ছেড়ে যাবে বলে জানা গেছে।

ওহিদুর বলেন, ‘ঘন কুয়াশার কারণে বাংলাদেশ বিমান ও ইউএসবাংলার একাধিক ফ্লাইট শাহ'জালালে অবতরণ করতে পারেনি। বিমানবন্দরের রানওয়ের দৃষ্টিসীমা সাধারণ ভিজিবিলিটি ১০০ মিটারে নেমে আসে। ভিজিবিলিটি ৬০০ থেকে ৮০০ থাকলে বিমান উঠানামা করতে পারে। যার জন্য সকল ফ্লাইট ওঠা-নামা বন্ধ ছিলো।’