আজ বিটিভিতে ‘ইত্যাদি’

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ আজ শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।

হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় এবারের ইত্যাদিতে এবার দেখানো হবে ঢেউ খেলানো পাহাড়-ঝরনা-নদী-সবুজ অরণ্য আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিচিত্র সাংস্কৃতিক ঐতিহ্যে ঘেরা অ'পরূপা বান্দরবান।

১৬ নভেম্বর বান্দরবান শহরের প্রা'ণকেন্দ্রে সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬০০ ফুট ওপরে টাইগার পাহাড়ের চূড়ায় অবস্থিত অ'পরূপ পর্যটন কেন্দ্র নীলাচলে ধারণ করা হয়।

আয়োজকরা জানান, এবারের আয়োজনে রয়েছে বান্দরবানের ইতিহাস, ঐতিহ্যের পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত, দর্শনীয় ও পর্যট'কদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন।

থাকছে আঁখি আলমগীর ও মা'রমা গানের শিল্পী মান মান সিংয়ের দ্বৈত গান, ১১টি নৃগোষ্ঠী ও বাঙালি শিল্পীদের সম্মিলিত নাচ, দর্শক পর্ব এবং সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ।

নাচের গানে কণ্ঠ দিয়েছেন চথুইফ্রু মা'রমা, কমল, হ্লামেচিং মা'রমা ও তানজিনা রুমা। মা'রমা ভাষায় গানটি অনুবাদ করেছেন চথুইফ্রু মা'রমা, নৃত্য পরিচালনা করেছেন প্রা'ণ গোপাল।

এসবের মধ্যেও দর্শকদের জন্য সবচেয়ে বেশি আকর্ষণের যে বিষয়টি হতে পারে তাহলো – বান্দরবানে এমন কিছু দুর্গম অঞ্চল রয়েছে যেখানে টিভি অনুষ্ঠান নির্মাণতো দূরের কথা, কোনো টিভি ক্যামেরাও কখনও এখনবধি পৌঁছায়নি। আর বাংলাদেশ সীমান্ত রক্ষীবাহিনীর সহযোগিতায় সেসব স্থানের অনেক চিত্র দেখানো হবে এবারের ইত্যাদিতে ।

এছাড়াও রয়েছে পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর চঞ্চল কান্তি চাকমা'র ব্যতিক্রমী উদ্যোগের ওপর একটি মানবিক প্রতিবেদন রয়েছে যা দর্শক হৃদয় নাড়া দেবে।

এছাড়াও রয়েছে পৃথিবীর কয়েকটি গুরুত্বপূর্ণ সমুদ্র সৈকতের পরিবেশের ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

২০১১ সালে প্রচারিত ইত্যাদিতে টাঙ্গাইলের মধুপুর গড়ে স্থাপিত ব্যতিক্রমধ'র্মী স্বাস্থ্যসেবা কেন্দ্র কাইলাকুড়ি হেলথ কেয়ার সেন্টার এবং এর পরিচালক নিউজিল্যান্ডের অধিবাসী ৭৪ বছর বয়সী ডাক্তার প্রয়াত এড্রিক বেকারের ওপর একটি প্রতিবেদন প্রচার করা হয়েছিল।

নির্মাতা সূত্র জানিয়েছে, এড্রিক বেকারের মৃ'ত্যুর পর হাসপাতালের নতুন ডাক্তার ভাই ও ডাক্তার দিদি জেসন-মা'রিন্ডি দম্পতির ব্যতিক্রমী কার্যক্রমের ওপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন।

এবারের বিদেশি প্রতিবেদনে রয়েছে ভারতের তামিলনাড়ু রাজ্যের পাথরনগরী বলে খ্যাত মামাল্লাপুরামের কিছু স্মৃ'তিস্তম্ভের ওপর সচিত্র প্রতিবেদন। অনুষ্ঠানে গান রয়েছে দুটি।

এবারের অনুষ্ঠানের মাধ্যমে অ'সুস্থতার পর প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন দুই বর্ষীয়ান অ'ভিনেতা মাসুদ আলী খান ও এটিএম শামসুজ্জামান।

বরাবরের মতো অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।