ফ্রান্সের কিংবদন্তি খ্রিস্টান ফুটবলার প্যাট্রিস: ইস'লাম সত্যিকার অর্থে একটি সুন্দর ধ'র্ম

১৯৮১ সালে সেনেগালের ডা'কারে ক্যাথলিক খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন প্যাট্রিস এভরা। পরে সপরিবারে ফ্রান্সে বসতি স্থাপন করেন। এখানে দীর্ঘদিন বসবাসের ফলে ফরাসি নাগরিকত্ব লাভ করেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইস'লাম নিয়ে খোলামেলা কথা বলেছেন ফরাসি এ ফুটবলার। এরই মধ্যে সেটি ভাইরাল হয়ে গেছে। এমনকি তা গ্রহণে আগ্রহী হয়ে ওঠেন তিনি।

দীর্ঘদিন ধরে ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার এভরা ইস'লাম ধ'র্ম স'ম্পর্কে জানার চেষ্টা করছেন বলে জানিয়ে তিনি বলেন, ইস'লাম সত্যিকার অর্থে একটি সুন্দর ধ'র্ম। এটি শান্তির বার্তা দেয়। এ ধ'র্ম একে অন্যকে সাহায্য-সহযোগিতার কথা বলে।

এভরা বলেন, ইস'লাম থেকে শেখার অনেক কিছু আছে। বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের জন্য এ ধ'র্মকে দোষারোপ করা হচ্ছে। কিন্তু আমি বলতে চাই ইস'লাম শান্তির ধ'র্ম।

তিনি আরও বলেন, বাবার কাছে ইস'লাম গ্রহণের ইচ্ছা পোষণ করায় বকা খেয়েছি। একপর্যায়ে বাবা জানতে পারেন, আমি ইস'লামের প্রশংসা করছি। পরিপ্রেক্ষিতে উনি আমা'র ওপর রেগে যান এবং আমাকে বকাঝকা করেন। কারণ একটাই আমা'র বাবা একজন ক্যাথলিক।

৩৮ বছর বয়সী এভরা বলেন, মনে প্রা'ণে বিশ্বা'স করি, ইস'লাম আমা'র জন্য ভালো কিছু বয়ে আনবে। আমা'র বাবা-মা ও বন্ধু-বান্ধবদের আ'পত্তি উপেক্ষা করে এ বিশ্বা'সে দৃঢ় থাকতে পারব বলে আমি মনে করি।এছাড়া বর্ণবাদ বিদ্বেষের উত্থানের পেছনে ইস'লামের কোনো ভূমিকা নেই। এ ধ'র্ম বর্ণবাদে বিশ্বা'স করে না। যারা বর্ণবাদের কথা বলে, বিশ্বব্যাপী ঘৃ'ণা ছড়ায়, আমিও ব্যক্তিতভাবে তাদের ঘৃ'ণা করি।